Instanotes

শিক্ষকের অবসরজনিত বিদায় সংবর্ধনা, বিদায় অনুষ্ঠানের বক্তব্য

প্রতিমাসে আমাদের স্কুল,কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে অনেক শিক্ষক/শিক্ষিকা অবসর নেন। এই অবসর নেওয়া কে কেন্দ্র করে স্কুল বা কলেজে বিদায় সম্বর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।  এই অনুষ্ঠানে কীভাবে /কী বক্তব্য দিতে হবে বা কিভাবে সুন্দর একটি বিদায় অনুষ্ঠানের বক্তব্য দেওয়া যায় তা নিয়ে অনেকেরই মনে বিভিন্ন ধরনের সংশয় থাকে। 

তাই সবার সুবিধার জন্য নীচে একটা বিদায় সম্বর্ধনা অনুষ্ঠানের বক্তব্য /ভাষণ -এর নমুনা দেওয়া হল। আপনারা প্রয়োজন অনুযায়ী কিছু তথ্য/বাক্য/ লেখা বদলে নিতে পারেন।


 “যেতে নাহি দিব

 যেতে দিতে হয়।”

নমস্কার, বিদায় অনুষ্ঠানে উপস্থিত আছেন সম্মানিত প্রধান অতিথি ও আমাদের স্কুলের প্রধান শিক্ষক এবং অন্যান্য সকল শিক্ষক ও পরিচালন কমিটির সদস্যবৃন্দ, উপস্থিত আছেন অত্র প্রতিষ্ঠানের সকল প্রিয় ছাত্র ছাত্রী ভাই ও বোনেরা। সবাইকে আমার পক্ষ হতে অনেক অনেক আন্তরিক ভালোবাসা।

আপনারা সবাই আজকের এই বিদায় অনুষ্ঠানের মূল উদ্দেশ্য বিষয়ে অবগত আছেন। আজ আমাদের একজন শিক্ষক অবসর নিতে যাচ্ছেন। অফিসিয়ালি আজকেই বিদ্যালয়ে তার শেষ দিন।  তিনি আমাদের সকলের শ্রদ্ধেয় শিক্ষক শ্রী অমল তালুকদার। 

আজ এই মুহূর্তে মঞ্চে দাঁড়িয়ে কিছুই মনে আসছে না। মন আজ বিষন্ন, ভারাক্রান্ত। কিছুই বলতে পারছি না, অথচ কত কিছুই না বলার আছে। আমার সাথে তাঁর, তাঁর সাথে এই বিদ্যালয়ের ৩০ বছরের সম্পর্ক। আমার এখনো মনে আছে, আমি অমুল বাবুর জয়েন করার ৫ বছর পর এই বিদ্যালয়ে যোগদান করেছিলাম। ২৫ বছরের সান্নিধ্য পেয়েছি তাঁর। তবুও মনে হয় এইতো ক’দিন আগের কথা। মুখ ফুটে কোনোদিন বলতে পারিনি, কিন্তু আজ বলতে চাই, দাদা- আপনার সান্নিধ্য পাওয়া আমার জীবনের এক পরম প্রাপ্তি। 

আপনার এই দীর্ঘ শিক্ষক জীবনে আপনি যে উজ্জ্বল দীপ্তি দিয়ে আমাদের সকলকে আলোকিত করেছেন, তা দু’এক কথায় বলে শেষ করা যাবে না। 

তবুও তো কিছু বলতেই হবে আজ, এমন দিন তো আর পাওয়া যাবে না। 

আমলদা, আপনি শুধু এই বিদ্যালয়ের একজন  শিক্ষকই ছিলেন না। আপনি ছিলেন আমাদের কাছে অভিভাবক ও বন্ধুর মতো। আমাদের যে কোন সমস্যার সমাধান আপনার কাছে পেয়ে যেতাম। 

শুধু আমরা নই, সবচেয়ে উপকৃত হয়েছে এই বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। আমাদের এই বিদ্যালয়ের অনেক ছাত্রছাত্রীরাই আজ বিশ্বের নানান দেশে কর্মরত। এসবের পিছনে আপনার অবদান অস্বীকার করার জায়গা নেই। স্কুলেও সার্বিক উন্নয়নেও আপনার অবদান অনস্বীকার্য। আপনি বিদ্যালয়ের অফ পিরিয়ডগুলিতে গল্প করে না কাটিয়ে গল্প, উপন্যাস, কবিতার বই পড়ে কাটিয়ে দিতেন। আপনার কাছ থেকে আমি নিজেই প্রচুর পরিমাণে গল্প শুনেছি।

আপনি সব সময় সত্যবাদী ও সত্যের পক্ষে কথা বলতেন। আমাদের সব সময় সত্য কাজে উৎসাহিত করতেন। আপনি বলতেন, ” সত্যই সুন্দর, সুন্দরই সত্য।” একজন শিক্ষকের মধ্যে যে এত গুণাবলী থাকতে পারে,আপনাকে না দেখলে কেউ বিশ্বাস করতে পারবে না। আপনি সত্যি সত্যিই ছিলেন ফ্রেন্ড, ফিলোসোফার ও গাইড- শুধু ছাত্রছাত্রীদের না- আমার মতো অনেক সহকর্মীর কাছেই। দু’এক কথায় বলত্র গেলে আপনি একজন আদর্শ শিক্ষক। 

আপনার কাজের দু’একটা নমুনার উল্লেখ করি- বিদ্যালয়ের ক্যান্টিন, ছাত্রছাত্রীদের সাইকেল স্ট্যান্ড, বিদ্যালয়ের লাইব্রেরি, স্মার্ট ক্লাসরুম, ব্যায়ামাগার – এই সব কিছুই সম্ভব হয়েছে শুধুমাত্র আপনার উৎসাহ ও প্রচেষ্টার জন্যই। 

 এছাড়াও আপনার অবদানগুলোর মধ্যে রয়েছে প্রতিবছর ক্রীড়া প্রতিযোগিতার ব্যবস্থা করা। আপনার জন্যই আজ আমাদের স্কুলের ছেলেমেয়েরা পড়াশোনার পাশাপাশি খেলাধূলাতেও সমান সুখ্যাতি অর্জন করতে পেরেছে। স্কুলের বার্ষিক অনুষ্ঠানের সূচনা আপনার জন্যই। 

আপনার দায়িত্বশীলতার কথা বলতে গেলে প্রথমেই মনে আসে আপনার বিদ্যালয়ে উপস্থিত থাকার কথা। আপনি দীর্ঘ ৩০ বছর বছর ধরে আমাদের এই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক পদে কর্মরত আছেন। কিন্তু আপনি কখনো বিদ্যালয় অনুপস্থিত হননি। আমার জীবনে আমি আপনাকে কখনো বিদ্যালয়ে অনুপস্থিত থাকতে দেখি নি।

আর কি বলব! আমিই সব বলতে চাই না। আরও অনেক বক্তা আছেন। তাদের কাছ থেকেও আরও অজানা অনেক তথ্য জানা যাবে। শুধু বলতে চাই আপনি আমাদের মাঝ থেকে শুধু ক্ষণস্থায়ী বিদায় নিচ্ছেন। এই কারণে আমাদের সকলের আপনার কাছে অনেক কিছু চাওয়ার রয়েছে। বিশেষ করে আমি আপনার কাছে একটি জিনিস চাই। তা হল অবসরপ্রাপ্ত সময়ের পর,আপনি অবশ্যই আমাদের বিদ্যালয় নিয়মিত আসবেন। মাসে একবার হলেও আমাদের বিদ্যালয়ে এসে আমাদের বিদ্যালয়ে আসবেন। আপনাকে দেখলে আমি অনুপ্রেরণা পাই, কাজে উৎসাহ পাই।

পরিশেষে যে কথাটা না বললেই নয়,  আপনার সাথে আমরা দীর্ঘ সময় কাটিয়েছি। আমাদের ইচ্ছা বা অনিচ্ছাকৃত আচরণের কারণে আপনি যদি কখনও কোন কষ্ট পেয়ে থাকেন, তাহলে আমাদেরকে ক্ষমা করে দিবেন। আপনি দীর্ঘায়ু হোন, সুস্থ থাকুন, ভালো থাকুন। ধন্যবাদ।


Tags: অধ্যক্ষের বিদায় উপলক্ষে ভাষণ,অবসরজনিত বিদায় সংবর্ধনা,একজন শিক্ষকের বিদায় কর্মকর্তার বিদায় অনুষ্ঠানের বক্তব্য,প্রধান শিক্ষকের বিদায় উপলক্ষে বক্তব্য,প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা মানপত্র,প্রিয় শিক্ষকের বিদায় বদলি জনিত বিদায় বক্তব্য,বিদায়ী শিক্ষকের উদ্দেশ্যে বক্তব্য,শিক্ষক বিদায়ী ভাষণ,শিক্ষকের বিদায় অনুষ্ঠানের বক্তব্য,শিক্ষকের বিদায় উপলক্ষে বক্তব্য,শিক্ষকের বিদায় সংবর্ধনা বাণী,স্যারের বিদায় অনুষ্ঠানের বক্তব্য,

Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *